প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Sunday, December 29, 2013

শীত সকালের দুটি কবিতা





শীত সকালের কবিতা

অলস কুয়াশা থেকে ধীরে ধীরে উঠে আসে রোদ।

পর্দা ঠেলে উড়ে আসা দূরের বাতাস
সঙ্গে করে নিয়ে আসে
খোয়া যাওয়া বন্ধুদের মুখ, কোলাহল –

যদিও সকলে জানে এ জীবন পদ্মপাতে জল
তবু যেন দু’চার আনা সিকি বা আধুলি
বেশী জোটে আজ ঐ ভিখারিনী মেয়ের কপালে ...

কমলার ঘ্রানে ম’ম রোদে পিঠ দিয়ে
বারান্দায় বসেছে যেজন
আজ যেন আসে তার গতজন্মে আকাঙ্ক্ষিত চিঠি ...

আমার এ শুভেচ্ছাটুকু, হে শীতের রোদ, তুমি
গণিকা বোনের ঘরে পৌঁছে দিও –
শাঁসালো খদ্দের নিয়ে
দরজায় টোকা দেওয়া ফুর্তিবাজ দালালের মতো।




স্বপ্নে বন্ধু বান্ধব

“কি’রে আজ কলেজে যাবিনা?”
“যেতে হবে। অনার্সের দুটো ক্লাস আছে”...
-শুনতেই মনে পড়লো এখন কলেজে
বন্ধুরা যায় ক্লাস ‘নিতে’। আমাদের ‘ক্লাস করা’ দিন-
কেলাস পালিয়ে মাঠে আড্ডামারা, গাঁজা খাওয়া দিন –
ফুরিয়ে গিয়েছে আজ বহুকাল হলো।


ঘুম ভেঙ্গে মনে পড়লো বন্ধুদের সাথে
স্বপ্নে ছাড়া বহুকাল দেখাশোনা নেই,
‘ই-মেইল্‌’ আর ‘টেক্স্‌ট্‌’ ছাড়া
বাক্যালাপ নেই –

পুকুরের পাড়ে ঐ হোস্টেলও নেই আর, তবে
পুকুরের অন্য পাড়ে গাছ গুলো আজো আছে
সারা গা’য়ে শ্যাওলা না’কি স্মৃতিকথা নিয়ে? ...
 

ঘুম ঘর