প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Monday, September 1, 2014

এ অনন্ত যাদুঘরে






এ অনন্ত যাদুঘরে

এ অনন্ত যাদুঘরে আমাকেও কিরিপা করে রেখেছ বিধাতা
গ্রীষ্মদিনে বিষ্টি দাও, বিষ্টিদিনে কিনেদাও মহেন্দ্রর ছাতা
ছাতা ফেঁসে জলপরে, দশদিকে ভেসেযায় ‘ধর্ম অর্থ কাম’ –
তবুও নড়েনা পাতা, অতএব  ভক্তিদরে ‘মোক্ষ’ নীলাম
করে এসে চোখঠারি – মস্তিমারি বেশ্যালয়ে আমি ও বিধাতা
দিবালোকে বিধাতার  পাপহয় অনাচারি নারী সন্দর্শনে
শিষ্যভাবে তাই আমি লটকে দিই মহেন্দ্রর ছাতা -
-দিবালোকে বিধাতার উষ্ট্রহেন দোলানো গ্রীবাতে ।
রাবন রাক্ষসের চিতা শাক্তমতে তবু অনির্বান
নিভেযায় বিধাতার ডাইবেটিস্‌জাত জলস্রোতে।
তবুও এ যাদুঘরে আমাকেও কিরিপা করে রেখেছ বিধাতা
গেলাসের টান পরলে দয়াকরে কেটেনিও মাথা।।

ঘুম ঘর