প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Sunday, July 5, 2015

নিত্য নতুন স্বেচ্ছাচারে






নিত্য নতুন স্বেচ্ছাচারে

আর কি আছে আমার কাছে জন্মগত স্বভাব ছাড়া?
নারীর কাছে উঞ্ছবৃত্তি, বর্নমালার হিম ইশারা
অনুসরন করতে গিয়ে  শুঁড়ীর কাছেই জানতে চাওয়া
সরস্বতীর ঊরুর হদিশ – পঞ্চবটীর মাদক হাওয়া –
খৈ’এর মতো উড়িয়ে দিয়ে মধ্যযামে কেবল যাওয়া।।

আর কি আছে আমার কাছে জন্মগত স্বভাব ছাড়া?
দাহ্য হাজার পান্ডুলিপি, একলষেঁড়ে বন্ধু কজন –
-আর শোণিতে নীলাভ পাপ, তাদের নিয়েই ইচ্ছে মতন
যখন তখন মর্মে গড়া গণিকালয়, পূজার বেদী-
এটুক নিয়ে কার কি কাজে এ জন্মে আর লাগছি আমি?

আর কি আছে আমার কাছে জন্মগত স্বভাব ছাড়া?
নিজের কাছে উঞ্ছবৃত্তি, বর্নমালার হিম ইশারা
পাপের খোঁজে চক্ষু বুজে পুড়তে থাকা অন্ধকারে
এবং তোমায় আঘাত দেওয়া নিত্য নতুন স্বেচ্ছাচারে ...

১৩/৫ -৪/৭/২০১৫

ঘুম ঘর