প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Thursday, March 2, 2017

গোধূলি স্টেশন থেকে




গোধূলি স্টেশন থেকে


গোধূলি স্টেশন থেকে শেষ ট্রেন ধরে চলেযাব আমি একদিন।

তবু যেন তোমাদের প্রত্যেকের ঘরে

রবীন্দ্রসংগীতগুলি বেজে যায় দুপুর একটা দ’শে

এবং প্রতিটি রাত্রে

দিল্লীকেন্দ্র থেকে প্রচারিত সংলাপের পরে।

ঘরে ঘরে সোনারূপা ঘুমে ডুবেগেলে

তুমুল সাঁতার শেষে জঙ্ঘা স্তন ও পাড়াটি জুড়ালে

যেন সুর জেগে থাকে চুপে

মেঠোপথে, বিষ্টিভেজা ঘাসে আর

কদমের ডালে।

বোইতরণীব্রীজ আমি

তখন পেরিয়ে যাচ্ছি

                   রাত্রি ল্যোকালে।

#



পরদিন

ভোর ফিরে এলে

কোমল বালিকাগুলি আর

তুখোড় বালকগুলি মিলে

প্রত্যহের মতো যেন

রবীন্দ্রসংগীতগুলি গায় –

জেনেরেখো ফিরবই আমি

রবীন্দ্রগানের টানে

                 প্রতিঘরে

                      প্রতিটি জলসায়।



২২/৬/২০১৬ – ২৩/২/২০১৭










ঘুম ঘর