প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Tuesday, March 28, 2017

“কবিত্ব” ও কবিতার ঠিক মাঝামাঝি



“কবিত্ব” ও কবিতার ঠিক মাঝামাঝি


“কবিত্ব” ও কবিতার ঠিক মাঝামাঝি
“নো ম্যান্‌স্‌ ল্যান্ডেরমত এক ধূধূ মাঠে
কবিত্বমন্ডিত পংক্তি এবং প্রলাপ
জীণপরীহেন ওড়ে দিবসে ও রাতে।

কবিযোশোপ্রার্থী খুলি, ভিক্ষাপাত্র এবং উষ্ণীষ
মিলেমিশে গর্ভ্যচ্যুত পংক্তিদের সাথে
নীরবে নির্মাণ করে মঞ্চলিপ্সা,চোরাবালি,ফাঁদ।
নিশিডাকগ্রস্থ ‘কবি’ ভাবে – গড়বে প্রাসাদ –

-এই মাঠে। স্বপ্নলব্ধ খন্ডপংক্তি এবং প্রলাপ
সাবানবুদ্বুদহেন ছড়িয়ে সে জমাকরে ভিড়।
অন্তরালে সংলগ্নতাহীন পংক্তিগুলি
ক্ষয়ে যেতে যেতে বলেঃ ‘গোপন ও নিবিড়

যে আয়াস শুধু পারে কবিত্বকে কবিতার দীপ্তি এনেদিতে
সে আয়াস নিজহাতে তুমি
মস্তি করে পুড়িয়েছ - গতবার শীতে


আদিলেখনঃ ৮/১১/২০১
সম্পাদনাঃ ২৮/০৩/২০১৭

ঘুম ঘর