প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Sunday, May 7, 2017

“যেতে পারি …”




“যেতে পারি

তুমি দিগন্তের দিকে
তর্জনী দেখিয়ে বল্লেঃ
“দেখ, কি সুন্দর বিকেল
মনেহল আমাদের যেন
ঝগড়াঝাঁটি হয়নি কখনো।
যদিবা হয়েও থাকে
মিটেগেছে বহুজন্ম আগে।

বাবা বল্লঃ ‘কফি খাব।
এখানের কফি খুব ভালো’।
মা বল্লঃ ‘তাহলে আমিও’।
মনেহল পুরোপুরি সুস্থ এঁরা।
পিত্ত, কফ্‌, কোমরের ব্যথা
পাকাপাকি সেড়েগেছে।
গতকাল।
অন্যথায় এক মিনিট আগে।
অদূরে খুনসুটিরত
খোকা আর খুকির ভবিষ্যৎও
সুনিশ্চিত করে দিয়েগেল
এইমাত্র কোনো হুরীপরী।
অতএব জানাগেলো
আমার যমজ বোন মৃত্যু এসেছে।
জানাতে এসেছে ফের
এরকম শুভ মুহুর্ত্তেই
চলে যাওয়া ভাল তার সাথে
বুকের পকেটে পুরে
হাসিরাশি গ্রুপ ফোটোগ্রাফ।
কেননা এ শুভলগ্নগুলি
একটি জীবনে আসে
দু’একবার
শুধু। অতর্কিতে -

ঘুম ঘর