প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Saturday, August 5, 2017

“রঞ্ঝিস হি সহি”


“রঞ্ঝিস হি সহি”
================
रंजिश ही सही दिल ही दुखाने के लिए - अहमद फ़राज़

এসো, অন্ততঃ আরেকবার এসো -
যদিবা এ আসা হয় আরো দুঃখ, আরো ব্যথা, আরোও যাতনা দিয়ে
পুনরায় ফিরে যেতে, তবু, “ফিরে এসো প্রান্তরের পথে;
যেইখানে ট্রেন এসে থামে
আম নিম ঝাউয়ের জগতে
ফিরে এসো” * ।


পূর্বজন্মছবিগুলি যদি
ছিঁড়ে ফেলে দিয়েথাকো, তবু
কেবলি সংস্কারবশে
“ফিরে এসো”।
“ফিরে এসো রথ হয়ে”, ফিরে এসো “জয় হয়ে,
চিরন্তন কাব্য হয়ে এসো” **।


কেন গেলে শুধায় সকলে।
আমার নিমিত্ত যদি নয়
সকলের জন্য ফিরে এসো।


উৎসুক প্রদীপ জ্বেলে
কে যেন দাওয়ায় জেগে বসে আছে আজো
এসো তুমি, সে প্রদীপ
ফুঁ দিয়ে নিভিয়ে যেতে এসো।


“আসার আশায়” ভবে***
একজন্ম প্রায় কেটেগেলো -
খেলাচ্ছলে গেলে ফাঁকি দিয়ে।
খেলাঘর ভেঙ্গেদিতে এসো।


যদি প্রেম নাই আর প্রাণে ****
শুধু এই ডাকার সম্মানে
আমাকে নিরস্ত করো এসে
হে চঞ্চল, চৈত্ররাতে এসো ****
মৃত ফলগন্ধসম ভেসে।



* ‘ফিরে এসো’ – জীবনানন্দ দাশ
** ‘ফিরে এসো চাকা’ – বিনয় মজুমদার
***‘আশার আসা ভবে আসা’ – রামপ্রসাদ সেন
****‘যদি প্রেম দিলেনা প্রাণে’ – রবীন্দ্রনাথ ঠাকুর
**** ‘এবার উজাড় করে লও হে আমার’ - রবীন্দ্রনাথ ঠাকুর
 

ঘুম ঘর