প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Sunday, September 30, 2018

গৃহপথ,মর্মবনস্থলী


গৃহপথ,মর্মবনস্থলী
১।
বিশ্বাসের নির্বিকল্প বালিবাঁধগুলি
নিজহাতে চূর্ণ করে পরিপূর্ন সংশয়ের পথে
কবে নিয়ে যাবে,বলো,দ্বিধাহীন গো মাধবী,
"দিন যায়,সন্ধ্যা হয়ে আসে" ...

অক্ষরের মৃত্যু নাই, শব্দই অমর জোনাকি
তবু শুধু চকমকি ঠুকে
রহস্যআঁধারেবৃত তোমার সদর,গলী,
গৃহপথ,মর্মবনস্থলী
আলোকিত হবে কোনো ঝোড়োরাতে
অথবা জ্যোৎস্নাতে?

অক্ষরের মৃত্যু নাই, শব্দই অমর জোনাকি।
আমারো অক্ষরভিন্ন অন্য কোনো নৌকা নাই,সংস্থান নাই,
অথবা পারের কড়ি শেষ পাড়ানিরসে কড়ি তোমাকে দিলে
কি থাকে আমার বলো
লেখার টেবিল ছাড়া,নিরক্ষর বর্ণমালা ছাড়া?

অক্ষরের মৃত্যু নাই, শব্দই অমর জোনাকি।
এবং অক্ষরভিন্ন আমি ও আমার মধ্যে
অন্য কোনো সেতু নাই, পারাপার নাই
সেতুপথে একা আমি ভিক্ষা চাইনি তবু
ভিখারীর মতো
হাত পেতে বসে আছি
অচল পয়সা চেয়ে, কানাকড়ি চেয়ে।
কার আশে?
দ্বিধাহীন গো মাধবী,
জানিনি এখনো।


২।
কার আশে বসে আছি ভিখারীভঙ্গিতে আজো সেতুপথে ভিক্ষাপাত্রহীন?
জানিনি এখনো আর জানিবার সাধও নাই কোনো।
সেতুপথে তুমি যদি না'ই আসো হেমন্ত অবধি
তাহলে প্রতীক্ষাগুলি পুড়িয়ে পুড়িয়ে শেষতম শীতরাত্রে আমি
মেতে উঠবো অনাবিল আগুন-উৎসবে, অন্যথায় সেতু ভেঙ্গে ঝাঁপ দেবো
তুলে আনতে চেতনার লুপ্ত প্যাপীরাসনা পেলে তলিয়ে যাব
প্রত্যাখ্যান করে সব দৈব সহায়তা কেননা কখনো আমি শিখিনি তৃপ্ত হতে
ঝিনুক কুড়িয়ে
২৯/০৯/২০১৮

ঘুম ঘর