প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Friday, May 29, 2020

হে বাংলা কবিতা, 'আমি'

 হে বাংলা কবিতা,  ' আমি '
সপ্তর্ষি বিশ্বাস 
----------------------------------------
'হে বাংলা কবিতা আমি সর্বস্ব দিয়েছি তোমাকে ',
- বাক্যটি লিখেফেলে ভাবি তাহলে কিভাবে
এই গ্রহে, এ স্থানাঙ্কে আছি - অবতার নির্দেশিত
রসাতলে না গিয়ে এখনো?  কি আমি আগলে আছি
অদ্যাবধি তোমাকে না দিয়ে, ভাবি বসে, বাংলা কবিতা,
মাঝে মাঝে। ভাবি কৃত্তিবাস ওঝা, কাশীরাম দাস
কি নিয়ে থেকেছে কিংবা কি খেয়েছে,  কি দেখেছে
কোন মাঠে,  কোন ঝোড়ো রাতের আকাশে? অথবা প্রত্যুষে 
কি ভেবে খুলেছে চোখ? দিন গেছে কোন ভাবনাতে?
'আমি' শব্দ থেকে তারা কোন পথ ধরে পৌঁছে গেছে
গহন অহং সহ অক্ষরের অতীত 'আমি' তে? 
হে বাংলা কবিতা তুমি 'কবিযশ' নয়, শুধু ওই সূত্রগুলি,
উল্লিখিত, আমাকে মর্মে এসে কবে বলে দেবে? 


ঘুম ঘর