প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Thursday, June 11, 2015

স্বজন






স্বজন
“Beyond all this, the wish to be alone …”
Wants, Philip Larkin

শিশুদের আনন্দিত হল্লা-কোলাহল
আসুক, আসুক ভেসে
মাঠ থেকে, ঝোপঝাড় ও খেলাঘর থেকে…

মেয়ে ও মহিলাদের “গসিপ্‌” ও কচাল –
বাতাসে ভাসুক তা’ও
নামতার গুঞ্জনের মতো …

হাতীশালে হাতী সুখে থাক্‌, ঘোড়াশালে ঘোড়া।
পান্থ নিবাসে থাক্‌
মদ, মাংস, মস্তি আর শিষ্ট অতিথিরা –
তাদের উল্লাসও থাক্‌ চালচিত্রহেন…

-এসবের থেকে যেন আমি – খুব বেশী দূরে নয় –
-কিছুটা দূরত্বে – একা থাকি – যতোটুকু দূর হলে পরে
সমূহ বাক্যের সব বিষ, হুল, মধু
হয়ে যেতে পারে এক নামতাগুঞ্জন –
-ততোটা দূরত্বে রেখো আমাকে – গহনে –
তাহলেই আমি হব তোমাদের প্রকৃত স্বজন...

আমারও কি বিষ নেই? প্রীতি নেই? নেই কোনো গোপন সন্ন্যাসও? ...

ঘুম ঘর