প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Tuesday, February 11, 2025

বিষয় OUT:Natsuo Kirino

 বিষয় OUT:Natsuo Kirino




যদিও অত্যন্ত সুলিখিত —- আরম্ভ লাইন থেকে শেষ লাইন, যদিও মানব-মানবী-মনের শ্যাওলা-পঁচা পাতা-ঘাস ওঠা কুয়ার অভ্যন্তরে নেমে যাওয়া, প্রায় সব ক্ষেত্রেই, অনন্য, তথাপি, অন্তিমে, যে গন্থ হয়ে উঠতে পারতো ব্রাদার্স কার্মাজভ, তা'ই ফুরালো স্ফুলিঙ্গে। হত্যা সংঘটনের আবডালে নিহিত capitalist alienation এর অদ্ভুত প্রতিমা conveyer belt —- যেখানে কাহিনীর শুরু। অতঃপর একে একে capitalist alienation তাড়িত প্রতিটি মুখ, তাদের ক্ষত সহ, উন্মোচিত। এমন কি এই 

capitalist alienation থেকে কুকুর-বিড়াল-গরু-ছাগল-পক্ষী-মৎস্য —- কিছুরই যে রেহাই নেই —- বিড়াল “মিল্ক”, বর্তমান পাঠকের মন-গুহার দেওয়ালে তা খোদাই করে দিয়ে, হয় ঘরছাড়া। চরিত্র Mitsuyoshi Satake র প্রবেশও, তার অন্ধ-অতীতের দাসত্ব সহ, কাহিনীতে, অনন্য।  সে যে 

Masako Katori চরিত্রের male double তা'ও ক্রমে অবয়ব নিতে থাকে অবলীল। এই সকলের বিপরীতে, কার্মাজভ ভ্রাতা এলয়েশা বা ইডিয়টের প্রিন্স মিশকিন হেনই, Kazuo র উপস্থিতি, ক্রমে আলোকিত-বিস্তার নিতে থাকে। —- আর এই সমস্তের আবডালে —- কেউ-ই যে নয় জন্ম-ভিলেন, আদতে উৎপাদন-বন্টন ব্যবস্থার নানান স্তরে, তা থেকে উদবৃত্ত আহরনে মত্ত, মুষ্টিমেয় ব্যক্তির সুবিধার্থে, যে “ব্যবস্থা”, সে'ই যে আদত ভিলেন আর পুঁজিবাদের এই পচনধরা পর্য্যায়ে, সে যে প্রত্যক্ষ হত্যাকারী —- তা'ও হতে থাকে উন্মোচিত। এই উন্মোচনকে তার শীর্ষে পৌঁছাতে দেখি, যখন লাশ, লাশ-কাটা, লাশ কাটিয়ে —- এই সমস্ত মিলেমিশে অন্তিমে হয়ে ওঠে একটি business prospect  এবং রূপ নেয় একটি সফল লাশ-কেটে-টুকরো করা'র white-collar বাণিজ্য। 

কিন্তু তারপরেই  কাহিনীর ভরকেন্দ্র টলে যায়। চরিত্র Satake কে, লেখিকার ব্যাখ্যা-চেষ্টা, যে গুলি মানব মনের জটিলতা বিষয়ে অত্যন্ত গহন সত্য হলেও, হয়েও, ব্যর্থ হয় Satake চরিত্রের, আদতে serial killer হয়ে ওঠা কে প্রতিষ্ঠা করতে। —- আরম্ভ থেকে ব্যক্তি ও তার বিকাশের যে ঐতিহাসিকতা কে, তার নিজ নিজ স্থান-কাল গত জটিলতা সহ,প্রতিষ্ঠা ক'রে আসছিলেন লেখিকা, Satake র খুনে হয়ে উঠবার মাধ্যমে তার প্রথম ভিত্তিটি গেলো টলে। সেই টলে যাওয়াকে ব্যালান্স করবার প্রয়াসে, Masako Katori হেন অনন্য এক স্থাপত্যকেও ভেঙ্গে ফেলতে হলো লেখিকার।

Satake চরিত্রের খুনে হয়ে উঠবার পরের অংশ, যা গ্রন্থের প্রায় কুড়ি শতাংশ, তা আদতে উজ্জ্বল খন্ড খন্ড দৃশ্যের, খন্ড অনুভবের আর লেখিকার লেখন প্রণালী-দক্ষতার নিমিত্তই।

যেহেতু একই দেশে, বর্তমান লেখিকার জন্মের মাত্র দুই বৎসর পরেই জন্মানো, মহিলা এবং একই genre  এ তাঁরও কাজ, তাই, অবচেতনে চলে আসে Kaoru Takamura ও তাঁর Lady Joker  এর সঙ্গে Natsuo Kirino র OUT এর তুলনা।

তুলনামূলক আলোচনায় হয়তো যাবো, কখনো, আপাতত মনে মনে করে রাখা তুলণার অন্তিম অনুভূতিটিই বলে রাখিঃ না, Natsuo Kirino র OUT নয় সেই লাইট হাউস, যা Kaoru Takamura’র Lady Joker – এই পুঁজি সভ্যতার উন্মোচন ও প্রতিরোধে।


১১।০২। ২৫




ঘুম ঘর