প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Sunday, April 4, 2021

ঘোষিত যুদ্ধের প্রাক্‌-কথা

 ঘোষিত যুদ্ধের প্রাক্‌-কথা

যদি জয়,পরাজয় সবই পূর্ব হতে নির্ধারিত, তবু

ডেকেছো খেলায় যদি, তবে, এ খেলা খেলব আমি

সম্পূর্ণ আমার নিয়মে।  প্রতিখানি ব্যাসকূট খুঁড়ে

তুলে আনতে বিন্দু বিন্দু করে তোমার প্রকৃত মুখ,

"দুষ্টের পালন আর শিষ্টের খতম" রাজনীতি

হয়তোবা একজন্ম চলে যাবে সক্কলের অগোচরে , তবে

"অক্ষৌহিণী " না হলেও সেনাদল আমারও রয়েছে

একদিন যারা ওই "বিশ্বরূপ" পটছবি ছিঁড়ে

সমবেত যুযুৎসব ও জনতার জাদু-মুগ্ধ চোখের সম্মুখে

দেখাবে প্রকৃত মুখ, তোমার, হাঁ-করা, অবিকল কালীয়'র মতো।

এতদূর এসে যদি আমার সমস্ত সৈন্য গিলেখাও তুমি আর

কৌরব-পান্ডব-বেশী তোমার গুপ্তচর, সেনাদল, সংঘ, পরিবার

আর ’স্বয়ং সেবক’রূপী মর্ষকামী মিলে – খেতে পারো।

তবু জিতবে না । কেননা আমার সৈন্য ততদিনে ব্যাসকূট খুঁড়ে

পেয়ে যাবে সে ঠিকানা  যেখানে রাক্ষুসী-রাণী  আণবিক জালে

তোমার প্রাণের পদ্ম  আগলে বসে আছে।

সেই দুর্গমে যেতে আমার সৈন্যেরা ভয়ডর পাবেনা কেননা

এই যুদ্ধে তাদেরকে আমি  "বেতন", "বন্দুক" কিংবা

"ধর্মযুদ্ধ" দেখিয়ে আনিনি।  নিজেই এসেছে তারা

জানাতে এ লব্ধ বারতাঃ

 "জয়,পরাজয়, হায়, কিছুই পূর্ব হতে নির্ধারিত নয়।

 এবং তা হতেও পারে না" ।

 

ঘুম ঘর