ঈশ্বরের চোখমারা
সে-গুন গাছে বেবুন নাচে
বে-গুন গাছে টুনি।
অম্বলে পেট জ্বলছে, পেটে
দূর সাগরের ধ্বনি।
#
অম্বলের দাবাই –
নাই! — ভবে নাই। – … —
দ্বিপদী চতস্পদী এবে —
হে রাম!! কানা-ই!!!!!!
#
যাই! কোষ্ঠ-তারল্য ডাকে!! যাই!!!!!!!!!!!!!!!!!! —-
বারংবার যাই!!! ধাই
লোটা হাতে — — গোধূলি, প্রভাতে!! টের
পাই
সে’ও এসেছিল। তার ঘ্রাণ
লেগে আছে …। লেগে আছে
লোটায়। ঘটিতে …
#
সব শূল মুছে দেবে কে দেবতা! কবি? কবিরাজ? – কাহার দাবাই –
ভালোয় ভালোয়? — কোষ্ঠ-কোঠা বিরচিত
যমুনা? কালিন্দী? — আলোয়! আহা! আহা!!!
কর্দমে জুতা-চিহ্ন!! হে !! ঈশ্বর হে!!! দেবতা!!!! হে …
এসেছিল তবে মধুমক্ষিকা? দেবী? অম্ল-বায়ু
নির্গত উদর থেকে শালে ও পিয়ালে!!! …।
মিল তবে দিব কি ‘শিয়ালে’? নাকি ডালে ডালে
দোলা খায় প্রভাতী বেগুন??? তবু অম্ল-শূলে, হায় হে জগদানন্দ!!
নাড়িভুঁড়ি পুড়ে যায়!!! জ্বলে পেট!! …।। … হে বন্ধু, হে প্রিয়!!!
ঘ্যাঁট — আলু বেগুনের — বিলি করে অদ্য প্রভাতে
দমকল, উদ্দেশ্যবিহীন! ঈশ্বরের নিষিদ্ধ বসতি
পাওয়ার ইষ্টিশান নাকি বনবাসে গেছে যেথা
সর্বগুণা!!! সর্বজয়া সতী!!! কি হইবে গতি
উদরের ব্যথা তবু, শূল চিন্ চিন্ —
মহানন্দে — উড্ডীন? রঙ্গীন? যোগবলে, আহা …। …
রবীব্দ্র সঙ্গীত!! ছার!! ছাড়!!!! প্রকৃত অক্ষয় —
বেগুনের দেশ। পার হয়
নিশাজ্ঞানে বড়া-ভাজা মেয়ে! জিপসীদের তাঁবু
পায়জামা, আখাম্বা, এখন!!! যদিও এ সুলক্ষণ, তবু …!!! — — !!! —
এবে হেরি তারল্য, কোষ্ঠের!!! চারিপদে ধরি পথ —
কোন পথ? কোষ্ঠ-কোঠা?????????
অথবা গোষ্ঠের???????