প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Sunday, December 21, 2014

স্ব-ইচ্ছায় বিস্মৃতির কাছে ...



স্ব-ইচ্ছায় বিস্মৃতির কাছে ...
যেহেতু এ উদ্‌যোগ-পর্ব তাই
সে এখন যত্ন নিচ্ছে পূর্বাপর বিস্মৃত হতে
তাকে নিয়ে আমাদের লেখা
হিংস্র চিঠি, রক্তছাপ, সপ্রসংশ টীকা টিপ্পনীও।

বহুসন্ধ্যা একা বসে মর্মের অন্তর্গত প্রিয় গুহাটিতে
সে জেনেছে বাস্তবিকই
কেউই তার কিছু নয় – আর -
আমরাতো ছারপোকা, ছিনেজোঁক, শোণিত-সন্ধানী –
ফলতঃ উদ্যোগপর্বে স্ব-ইচ্ছায় বিস্মৃতির কাছে
একে একে ফিরিয়ে দিয়েছে
তাকে নিয়ে আমাদের লেখা
হিংস্র চিঠি, রক্তছাপ, সপ্রসংশ টীকা টিপ্পনীও।
এবার সে একা যাবে
মোহনার রেখা ধরে শান্ত সন্তরণে...

এবার সে একা যাবে
মোহনার রেখা ধরে সন্তরণে তবু
এখনো কি আমি,তুমি –
অমল, কমল, রাম
শ্যামা, রমা, আজিজুল কিংবা ইন্দ্রজিৎ
গহনে সক্ষম হবো
বিস্মৃতির হাতে দিয়ে তার সব ভ্রম, পাপ,রক্তদাগ এবং টিপ্পনী
নিভৃতে স্মৃতিতে আনতে
শুধু তার জন্মদাগ, জন্মমুখ, অভিমান এবং নিভৃতি? ...

ঘুম ঘর