প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Sunday, December 7, 2014

“বদসি যদি...”

“বদসি যদি...”
“বদসি যদি কিঞ্চিদপি দন্তরুচিকৌমুদী
হরতি দরতিমিরমতি ঘোরম্‌
স্ফুরদধরসীধবে তব বদনচন্দ্রমা
রোচয়তি লোচনচকোরম্‌।।“ – গীতগোবিন্দ, মুগ্ধ-মাধব, জয়দেব


গহনঘোর ঝড়ের রাতে সহসা তুমি সুন্দরী
যদিবা বলো তুচ্ছকথা কানে
চক্ষুচকোর ধন্য তোমার দন্তরুচি দর্শনে
হঠাৎ-আলো’র ঝলক লাগে
শ্বাপদভীরু প্রাণে।।
কোপিনী চোখ যদিবা বুক নয়নশরে হানে
তবুও ভুজপাশের আশা বাসরপানে টানে।।
স্ফুরিত কুচকুম্ভোপরি ঝলসে মণি-মঞ্জরী
জঘন ত্বরাতড়িৎগমন চন্দ্রমাহীন শর্বরী
উদ্ভাসিত সহসা রতিমধুপ গাহে প্রাঙ্গনে
গহনঘোর ঝড়ের রাতে সহসা যদি সুন্দরী
শরমে বলো তুচ্ছকথা কানে
চক্ষুচকোর ধন্য তোমার কুম্ভকুচ দর্শনে
হঠাৎ-আলো’র ঝলক লাগে
শ্বাপদভীরু প্রাণে।।
দগ্ধ আমি তোমার রূপে তবুও ওগো সুন্দরী
ভষ্ম কর স্মর-গরল জঘনঘাতে আজ যদি
হৃদিচকোর ধন্য হবে অরূপ রূপদর্শনে
ক্ষণপ্রণয় গর্ভবতী
প্রেমের বারি বর্ষনে।।

ঘুম ঘর