প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Monday, February 16, 2015

বিশ্বকাপ সিরিজ



বিশ্বকাপ সিরিজ




২।
ধূলোর দুপুর থেকে বিকালের দিকে যেতে যেতে
হঠাৎই সূর্য এক মনোরম গোল, লাল বল...
“আহা, যদি ঐ বল পাওয়া যেতো হাতে
হয়তোবা আমাকেও নিতো
পার্কে – ঐ ‘দাদা’রা – খেলাতে ...”
মা’র হাতধরে যেতে
আকাশে তাকিয়ে ভাবে
রানী নাম্নী ঝি’র ছেলে বালক সুবল –
“মা, আমাকে লাল একটা ঐরকম বল কিনে দিবি?”
“দেবোখন” – রানী অন্যমনা।
“তিনমাস হয়েগেলো। এ মাসেও বাবুরা কি পয়সা বাড়াবেনা?...”


ধূলোর দুপুর থেকে বিকালের দিকে যেতে যেতে
হঠাৎই সূর্য এক মনোরম গোল, লাল বল...
“আহা, যদি ঐ বল পাওয়া যেতো হাতে
হয়তো আমারো মর্মে থেমেযেতো আকাঙ্ক্ষার সব কোলাহল...”
জানালায় মুখ রেখে আকাশে তাকিয়ে আমি ভাবি –

রেলরাস্তা পারহয়ে বস্তির ভিড়ে মিশেযায়
রানী আর তার ছেলে অবোধ সুবল...

ঘুম ঘর