প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Saturday, July 4, 2015

আমিষাশী সমুদ্রবাতাস



আমিষাশী সমুদ্রবাতাস
সমুদ্র দেখিনি আমি – চিত্রিত পুস্তিকা ভিন্ন – কদাপি শৈশবে
তবু কৈশোরের থেকে আমিষাশী সমুদ্রবাতাস
কবেকার বন্ধু সেই জলদস্যু গঞ্জালেসহেন
হানাদেয় অঙ্গে নিয়ে অবলুপ্ত ঘ্রাণ
এবং জলজ গল্প গত কৈশোরের
আরোও সহস্র এক কাহিনীর লোভে
আমার দিবসরাত্রি, ভূত ভবিষ্যৎ
নিঝুম বন্দরে ক্রমে হয়েওঠে তীক্ষ্ণ চোখ
দাহ্য গণিকার …


সমুদ্র দেখিনি আমি – চিত্রিত পুস্তিকা ভিন্ন – কদাপি শৈশবে
স্মৃতিগুলি তবু যেন আমিষাশী, গাঢ় সামুদ্রিক –
-তরঙ্গের মতো ভাঙ্গে তটের প্রস্তরে …
নিজ নিজ গুহাগর্তে পলাতক ও উপদ্রুত সময়মূষিক
লুব্ধ দাঁতে কেটেদেয় পরম্পরা, আমাদের গেঁয়ো মুখ, নাভি আর প্রিয় জন্মদাগ –
সমুদ্র দেখিনি তবু–আমিষাশী জলে ভেসে আজ
সামুদ্রিক হতেচায় সামন্ততান্ত্রিক যতো কুসুম ও পরাগ …

১৩/৫ -৪/৭/২০১৫

ঘুম ঘর