প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Thursday, March 16, 2017

মা, আমার খুব ভয় করে



মা, আমার খুব ভয় করে

“হোমাপাখি আকাশে থাকে।
ডিম পাড়লে ডিম পড়তে থাকে।
পড়তে পড়তেই
ডিম ফুটে
ছানাটা বেড়িয়ে
আবার পড়তে থাকে ” – শ্রীরামকৃষ্ণ কথামৃত, ২য় খন্ড, ২য় পরিচ্ছেদ

আকাশ। আকাশ আছে এক।
পৃথিবীর ছাতহেন আকাশের নিভৃত কোটরে
বাসকরে মা আমার – এক হোমাপাখি।
আমার মায়ের ডিম নীলাকাশ থেকে
জন্মমাত্র নেমে আসে
                      অভিকর্ষে
                                মৃত্তিকার দিকে।
                                              এভাবেই
                                                    নামতে নামতে
ডিম ফুটে আমি ছানাপাখি
                          পেয়েছি চক্ষু আর
                                         গজিয়েছে ডানা –
                                                 মৃত্তিকার টানে তবু
                                                               নীচে নেমেগেছি –
যেন নিম্নে প্রকৃতই আমার ঠিকানা।
ক্রমশঃ নিকট থেকে
             আরোও নিকটে নেমে এসে
এই সত্য সহসাই পরিজ্ঞাত হয়েছে আমার-
আমি নীলিমার ছেলে। মাটিতে পড়লেই
ধ্বংস হব। মর্মাবধি হবে চুরমার –


মা, আমাকে ডাকদাও।
আমি ফিরে যাব উর্ধে, নীলের কোটরে-
অজান্তেই এত নেমেগেছি!
মা, আমার খুব ভয় করে

৪-১৫/মার্চ/২০১৭, বেঙ্গালোর

ঘুম ঘর