প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Saturday, August 25, 2018

ভয়


ভয়
"ভয়ে থাকি"। বন্ধু বলেছিলঃ
"ভয়ে থাকি।প্রতিখানি বন্ধু-সম্ভাবনা
দুই বিধ ভীতি
নিয়ে আসে।প্রথমতঃ 'বন্ধু' মানে
বন্ধ হওয়া আরো একটি সংশ্রবের গ্রহে।
নতুন গ্রহের পথে
আনন্দিত আবিষ্কার
বহুবিধ থাকে অবশ্যই। থাকে
গুপ্ত বহু অন্ধকারও।
নতুন আঁধারে ডুব দিয়ে
ঝিনুকের লাশ ঘেঁটে পুনরায়
মুক্তা-সন্ধানী হতে হবে -
ভাবলেই ক্লান্তি লাগে।ভয় লাগে ভেবে
কোন্‌ ঝিনুকের গর্ভে কি বিষাক্ত ভ্রূণ
পাওয়া যাবে ..."  - বন্ধু বলেছিল।
বলেছিল "ভয়ে থাকি।প্রতিখানি বন্ধু-সম্ভাবনা
পার হয়ে যেতে যেতে ভাবি
যে গ্রহ নিজস্ব গৃহ তাতে বাস করি
দৈবাদিষ্ট আমরা যে'কজন
কোনোদিন তারা যদি ক্লান্ত বোধ করে
অত্যাচারে, সর্বগ্রাসী স্নেহে বা প্রীতিতে -
তাহলে আরেক বৃত্ত গড়ে উঠতে পারে
আমাদেরই দৈবাদিষ্ট গ্রহে, আমাকে বাইরে রেখে ...
তখন একাকী থেকে আরো একা আমি
কোন্‌ গ্রহপথে যাবো কার সাথে হেঁটে?
পরাহত সমুদয় বন্ধু-সম্ভাবনা
তখন কি হেসে উঠবেনা
পরিব্যাপ্ত সংখ্যাতীত কৃষ্ণগর্ত থেকে?"
- বন্ধু বলেছিল।
বলেছিলঃ "ভয়ে থাকি।
থাকি খুবই ভয়ে ..."

ঘুম ঘর