প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Thursday, September 27, 2018

মিথ্যাবাদী রাখাল বালক


মিথ্যাবাদী রাখাল বালক

দেখো, আমি তোমাদেরই নিরুদ্দিষ্ট ছেলে
অনেক নক্ষত্র, গ্রহ পেরিয়ে এসেছি ফের
পথ চিনে, গৃহপথে, শৈশবের লুপ্ত গ্রহান্তরে-
যেভাবে শরৎ আসে, পথ চিনে, বর্ষার শেষে।
#
দেখো, আমি তোমার সে প্রবল প্রেমিক
যার হাত ছেড়ে তুমি চুড়ি কিনবে বলে
দৌড়ে গিয়েছিলে দূর শীতের মেলাতে -
তোমার দংশন চিহ্ন দেখো কাঁধে স্পষ্ট জেগে আছে।
#
দ্যাখ্‌, আমি তোদেরই সে নিরুদ্দিষ্ট পিতা
সাতনড়ি হার আর হীরার বাটের ছুরি
কিনে দেবো বলে গ্রহান্তরে ঠিকানা হারিয়ে
ফিরেছি এ রাংতাছুরি, পুঁতিমালা নিয়ে ...
#
দেখো হে বন্ধুরা, দেখো, আমিই সে প্রিন্স্‌ মিশ্‌কিন্‌,
বেতাজ বাদশা বলে যাকে তোমরা চেনোনি কখনো।
ভিনগ্রহ থেকে আমি তোমাদের জন্য এই পালক এনেছি -
স্মৃতির টুপিতে গুঁজলে টুপি হয় কাঁটার মুকুট...
#
দেখো হে দর্পণ, দেখো, আমিই সে মিথ্যাবাদী রাখাল বালক
সত্য আর্তনাদে যার আসোনি তোমরা কেউ বাঁচাতে - তথাপি -
দেখো হে, ফিরেছি আমি বাঘের দাঁতের মালা গলায় দুলিয়ে -
#
হে দর্পণ, বলো দেখি, এবার আর কোথায় পালাবে?

২২/০৯/২০১৮

"গ্রহান্তরের নিশিলিপি" গ্রন্থভুক্ত

ঘুম ঘর