প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Monday, September 16, 2019

“ঘন্টাবাজে দূরে”

“ঘন্টাবাজে দূরে”

সপ্তর্ষি বিশ্বাস


বাঁক গুলি ঘুরে ঘুরে আমি
যে বাঁকের শেষে এসে থামি
সেখানে একটি গৃহ একা
বনের বিজনে যায় দেখা।

উঠানে একটি শিশু খেলে।
আমাকে দেখেই খেলা ফেলে
আদেশের সুরে কিছু বলে –
কি দেখায় নরম আঙ্গুলে?

চার বছর বয়সীর ভাষা
ক্রমে গেলে কিছুদূর বোঝা
বুঝি, সে আমাকে যেতে বলে
দৌড় দিয়ে কাছের ইস্কুলে

যেখানে নিশানগুলি ওড়ে
নানা রঙ।  নিঝুম দুপুরে
ঘন্টা বাজে ঢং ঢং করে
'আজো বাজবে', খোকাসখা বলেঃ

'দেখে নাও তুমি স্কুলে গিয়ে।
আমি ছোটো। আমাকে দেবেনা
ওরা যেতে' – ভাবি, ওকে কিভাবে
বলি, যে, আমার ইস্কুলদিন, রাত

আমাকে পেরিয়ে গেছে চলে।
এখন এ অরণ্যে একাকী
বসে শোনা, তারই মতো,
ঘন্টা বাজে, 'ঘন্টা বাজে দূরে'…


সুত্রঃ Robert Frost, ‘Not of school age'






ঘুম ঘর