প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Sunday, November 3, 2019

'রূপসীবাড়ি'র নষ্ট রূপসীর সাথে..

'রূপসীবাড়ি'র নষ্ট রূপসীর সাথে..
হেমন্তের রোদগুলি জীবনানন্দের মতো শ্লথ পায়ে হেঁটে
গোধূলির দিকে যাচ্ছে বিকাল পেরিয়ে। 'কাটাখাল',
'রূপসীবাড়ি'র মতো অপরূপ নামের স্টেশনে, স্টেশনের ধারে
অর্জুন ও আঁশশ্যাওড়া গাছে ও পাতাতে হেমন্তের রোদগুলি
তিলেক জিরিয়ে নিচ্ছে যাযাবর পাখিদের মতো। যেন শেষ
ট্রেন এসে চলে গেলে তারা উড়েযাবে কুশিয়ারা
নদী পার হয়ে। উড়ে যাবে 'রূপসীবাড়ি'র থেকে
উড়ে যাওয়া রূপসীর খোঁজে। উড়ে যাবে 'কাটাখাল'
নামটির ব্যুৎপত্তি'র দিকে। হেমন্তের সন্ধ্যা নামবে
নক্সীকাঁথার মতো জীবনানন্দের মৃত রূপসী বাংলাতে।
ভাবি কবে এইসব বন্দরের দ্রাঘিমা ও অক্ষ পেরিয়ে
নিঝুম বাদুড় হয়ে আমি উড়ে যাব, দেখা হবে
'রূপসীবাড়ি'র নষ্ট রূপসীর সাথে…

সপ্তর্ষি বিশ্বাস
২/১১/১৯

ঘুম ঘর