প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Thursday, September 17, 2020

এই সেপ্টেম্বরে…

 এই সেপ্টেম্বরে…

================

১৮৬২ সাল এসেছিল এই গ্রহে আর আমি ও দস্তয়ভস্কি গ্রীষ্মের ইউরোপের পথে,হোটেলে, গলীতে হেঁটে হেঁটে দেখছি কিভাবে দস্তয়ভস্কির নোট, দিনলিপি, মিলে যাচ্ছে ফ্রেডরিখ এঞ্জেলসের লেখা লন্ডনের বর্ণনের সাথে, দেখছি কিভাবে এঞ্জেলসের লন্ডনের রাত মিশে গেলো উইলিয়াম ব্লেকের লন্ডনে। দেখতে দেখতে এ গ্রহের সব ক্যালেন্ডার ছেয়ে গেলো ২০২০ সালে। সেপ্টেম্বর মাসের তারিখে। ধুতি ও পাঞ্জাবী থেকে ধূলোবালি ঝেড়ে বীরেন ভদ্র আর পঙ্কজ মল্লিক বাণীকুমারের সাথে নামলেন প্রতিখানি ‘আকাশবাণী’তে। আমাকে ডাকলেন তাঁরা হাতছানি দিয়ে। ডাকলেন এ গ্রহের দু হাজার কুড়ি সালে। সেপ্টেম্বর মাসে। আমার টেবিলে খোলা খাতা, রং-তুলি, কাশফুল, পিএম বাগচি’র ‘চন্ডী’ , লন্ডনের রেলে-টিকিট আর ওভারকোট,দস্তয়ভস্কির, চেয়ারের পেছনে ঝোলানো। ২০৭০ সাল এসে পড়বে বলে মাইকে মাইকে শংকিত ঘোষনা আর আবহে সাইরেনধ্বনি বলেঃ’ ১৯৭২ সাল থেকে এই গ্রহে কোনোভাবে ২০৭০ সালে যাবেনা পৌঁছানো’।  সুতরাং তার আগেই গোছগাছ করে নিতে হবে ‘গীতবিতানের’ থেকে গান, কিশোরকুমার,হেমন্ত, শ্যামল মিত্র, পিংক ফ্লয়েড, ভীমসেন যোশি, কিশোরী আমনকর আর পল্‌ রবসন …গুছিয়ে তুলতে হবে অপু-দুর্গা-লেভিন-রাস্কলনিকভ-ফাদার সিয়ের্গি আর ফাদার জশিমা…একবার যেতে হবে দেশগ্রামে, দেখা করে আসতে হবে সেইসব বৃক্ষদের সাথে যারা আজো ফ্ল্যাটবাড়ি ফুঁড়ে বিদেহীর মতো জেগে থাকে মধ্যরাতে, সাক্ষাতের নিগূঢ় আশাতে…এরই মধ্যে এই গ্রহ থেকে চলেযাবে সেপ্টেম্বর ২০২০। চলেযাবে ১৮৬২ সাল, লন্ডনের পথে পথে দস্তয়ভস্কির মর্মে দাহ্য দিনরাত,পিএম বাগচির চন্ডী,উড়েযাবে ২০২০ সাল তার সব ক্যালেন্ডার নিয়ে। - এইসব যাওয়া আর আসা আর রাস্তাদের মোড়ে ট্রাফিক পুলিশহেন খাড়া থেকে আমি ভেবে চলি কাকে দেবো সবুজ আর কাকে দেবো লাল সিগন্যাল …ভাবি, নেমে গিয়ে এই ট্রাফিক আইল্যান্ড থেকে আমি কোন্‌ সালে যাবো কার সাথে এই গ্রহে, ২০২০ সালে, এই সেপ্টেম্বরে…


( "ম্যাড ভিশান, আশ্বিন ১৪২৭ সংখ্যা)


ঘুম ঘর