প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Sunday, January 10, 2021

টাইম মেশিন

 টাইম মেশিন

"বাবা, আমি অর্ককে নিয়ে ঘুরে আসছি, খুব কিছু দূরে নয়,এদিক ওদিক একটু …

…বাইক নিচ্ছি.. "

বলে এক সেকেন্ড থামে যশ।

জোনাকের ছেলে। আমার ছেলের বন্ধু,

সমপাঠী কিছুদিন ধরে।

 দেখা হলো দেড় বছর পর।

ঠিক যেরকম হয় জোনাক আমার দেখা -

যাপনের দিনগত প্রয়োজনে আমি

ভিনগ্রহে বসতি স্থাপনের পর থেকে।

"যাও, তবে খুব বেশী দেরি করবেনা। আজ বেশ ঠান্ডা পরেছে... "

আমাদের অদরকারী 'অনুমতি' নিয়ে

যশ ঘুরে দাঁড়াতেই দেখি

"শিলচর- পয়লাপুল" মিনিবাস থেকে হেঁটে এসে আমি

গেট খুলে ঢুকছি যে ছড়ানো বাড়িতে

তার বারান্দায় "ঝরাপাতা-ঝাঁপি" নিয়ে

মেসো সমাসীন।

" এসো এসো, জোনাক বলেছে

আসবে আজ। সোজা হোস্টেল থেকে

এখানে এসেছো? মা বাবা কেমন?  আচ্ছা ভেতরে যাও,

ফ্রেশ হও, বাইরের শার্ট-প্যান্ট ছাড়ো.. "

সংলাপ, দ্বিতীয় দৃশ্যেঃ

"বাবা, আমি সপ্তর্ষিকে নিয়েঘুরে আসছি,  খুব কিছু দূরে নয়,এদিক ওদিক একটু"....

সামান্য বিরতি।

"বাইক নিচ্ছি.. "

" যাও, তবে খুব বেশী দেরি করবেনা। আজ বেশ ঠান্ডা পরেছে... "

গণেশ দে, অর্থাৎ মেসো,"ঝরাপাতা-ঝাঁপি" থেকে চোখ তুলে

দেড় দু সেকেন্ড।

#

তারপর স্পীড বাড়ে, মহাকাশযান পাড়ি দেয় গ্রহান্তরে আর

ধোঁয়া কুয়াশা মেশা সমতল থেকে

আমরা তাকিয়ে থাকি আকাশ-পাহাড়ে -

আমাদের মোটরবাইক-দিন আর আড্ডা-রাত গুলি

সঙ্গে নিয়ে যশ-অর্ক এই গ্রহে

কবে উড়ে ফিরে আসবে বলে....

 

০৮.০১.২০২১ – ১০.০১.২০২১

করিমগঞ্জ,বেঙ্গালোর

 

ঘুম ঘর