প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Saturday, April 10, 2021

আমার সৈন্যেরা

 আমার সৈন্যেরা

 আমার নিজস্ব কোনো সেনা নেই, সৈন্যদল নেই।

হাটে,মাঠে, মেলায়, বন্দরে

যুদ্ধ নয়, আদা বিক্রি করতে কিংবা

চাল,ডাল,নুনের সন্ধানে

যারা হন্যে হয় – তারাই আমার সৈন্য,গুপ্তচর,

অশ্বারোহী, রথের সারথী। শুধুমাত্র গোকুলেই নয়,

জেনো তারা বেড়ে উঠছে

গ্রামেগঞ্জে, মাঠেঘাটে,নগরের দুর্বিষহ অলীতেগলীতে।

বন্দুক, উর্দিহীন তারা

মুহুর্মুহু প্রশিক্ষণ নিচ্ছে

আগুন, বাতাস,জল,

মাটি আর আলোকের কাছে।

অসংখ্য অক্ষৌহিণী হয়ে একদিন তারা

ঘিরে ফেলবে তোমার প্রাসাদ, দুর্গ,

নানাবিধ খুনী-সংঘ আর মর্ষকামী স্বয়ংসেবকে ঘেরা

তোমাকেও, দিবালোকে, প্রকাশ্য রাস্তায়।

ততোদিন, ততো রাত শুধু

আয়ু আছে তোমাদের এবং তোমার।

অতঃপর আর কোনো সিংহাসন, রাজা-রানী নয়।

অতঃপর এই গ্রহ প্রকৃত অর্থে হবে,

হে শয়তান, সবার

সবার।

ঘুম ঘর