প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Saturday, September 25, 2021

অপরাধ নিয়োনা হে

 অপরাধ নিয়োনা হে

 

আজকাল প্রাইয়শই ইচ্ছা হয় নিজেকে 'ভাইর‍্যাল' করে দিই।

আন্তর্জালে, হাতফোনে, 'টুইটারে', পাখিদের ঠোঁটে

নিজেকে ছড়িয়ে দিই সাম্প্রতিক অতিমারীহেন।

মাঝে মাঝে মনেকরি নিজেকে গুটিয়ে নেবো

শামুকের চেয়ে শক্ত, ক্ষুদ্রতর খোলার অতলে।

যদি কোনো গণিকাভগিণী ছুঁয়ে দেয় সে শামুক

অন্ডাশয় ভ্রমে, একমাত্র তাহলেই আমি

মুক্তো হতে পারি এ জীবনে।

 

আজকাল প্রাইয়শই ইচ্ছা হয়, হে জনতা,'অমৃতের পুত্রকন্যা',

 ক্ষণজন্মা, বেজন্মা ও তপস্বী মার্জার, নিজেকে 'ভাইর‍্যাল' করে

ঢুকেপড়ি তোমাদের খুলির গভীরে

যেভাবে আন্তর্জাল, হাতফোন ও  'টুইটার' পাখির ছোঁবলে

তোমাদের মৃত্যু ঘটছে পলে, অনুপলে

তার থেকে 'মুক্তি' দেবো মুহুর্তের বিষের প্রয়োগে।

 

হে জনতা,'অমৃতের পুত্রকন্যা',

 ক্ষণজন্মা, বেজন্মা ও তপস্বী মার্জার,

অপরাধ নিয়োনা হে, তোমরা আমার।

আমারো শোণিতে একই বিষ ঢুকিয়েছে

আন্তর্জাল, হাতফোন, এবং 'টুইটার'।।

 

মার্চ ২০২১ - সেপ্টেম্বর ২০২১

বেঙ্গালোর


ঘুম ঘর