প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Sunday, September 19, 2021

গান্ধর্ব বিধান

গান্ধর্ব বিধান

 

না হও শর্মিন্দা, সখা, গুনাহ কিছু করোনি তেমন,

খোয়াবে খোদার হাত রমণীর স্তন

নিজ হাতে দিলে, জেনো,

সে নয় গুস্তাকি কিছু, নয় কোনো বেহতরিন ভুল।

কে না জানে মরদ আসলে

উইলিয়াম ব্লেকের শার্দূল।

জানোইতো খুদা আমি, বিশ্বরূপে বেবাক ঈশ্বর।

দোঁহে মিলে পুড়িয়েছি কত লক্ষ কাফেরের ঘর …

দোস্ত, তাই শোনো বলি, মরদের নখ

ঢেকে রাখতে হবে বলে জেনানারো অধিক হিজাবে

কি যে যুদ্ধ হর ওয়াক্ত, জেনানা কি জানে?

জেনানা শুধুই জানে পাঁচ ওয়ক্ত প্রেমাগুনে পোড়া।

কেবল মরদই জানে দোজখের ঘোড়া

কিকরে কব্জায় রাখে অহরহ নিজের চাবুকে -

রাধিকা বদনাম তবু, দেখো, দশদিকে।

অতএব গুনাহ কিসে? শর্মিন্দা না হও অর্জুন,

তোমার হিম্মৎ দেখে সুভদ্রারো খুন -

বোর-রাকের গতি নিয়ে ধায় তোমাপানে,

#

এসো সখা, ধর হাত, গান্ধর্ব বিধানে। 

ঘুম ঘর