প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Tuesday, January 24, 2023

তবু কিছু পরিচিত ত্রুটি

 তবু কিছু পরিচিত ত্রুটি

 


যতো সম্পাদনা করি, মার্জনা, কাটাকুটি করি
তবু কিছু ত্রুটি রয়েযায় ছত্রে ছত্রে প্রতিটি
পত্রের। তুমি, সুনিশ্চিত, করোনা লক্ষ্যও।
কতো চিঠি, উড়ো-পদ্য, অকথ্য রটনা
আসে রোজ তোমার এই ডাকবাক্সে, তুমি
কিছুই জানোনা। ভব্যতা বশে, মাঝে মাঝে
পাঠাও জবাব —- সেক্রেটারি টাইপ করলে
সই দাও তুমি। —- এসব আমারও জানা
তবু তোমাকেই পত্র লিখি, লিখে ফেলে
বারবার পড়ি, সিগারেট খাই, অভিধান খুলে
যথাসাধ্য শুধরে নিই ব্যাকরণ এবং বানান।
মার্জনা, সম্পাদনা করি আবার আবার —-
কেননা এমন যদি হয় কোনোদিন, যদি
তুমি নিজে খুলে পড়ো আমার চিঠিটি, যদি –--
তাই সম্পাদনা করি, কাটাকুটি করি, হায়,
তবু কিছু পরিচিত ত্রুটি
রয়েযায় প্রতিটি চিঠিতে। তবে কি কখনো
উত্তর পাবোনা আমি তোমার স্ব-হাতে লেখা?
যেমন পেয়েছে শুনি গ্রহান্তরে
দুয়েকজন
কখনো
অতীতে।






ঘুম ঘর