প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Tuesday, May 23, 2023

অক্ষরের কাছে নিবেদন

 অক্ষরের কাছে নিবেদন

কখনো মুখোশ তুমি, কখনো হে, ঢাল।
#
যা'ই হও, যে'ই হও, আমাকে আড়াল
করে রেখো, এভাবে, নিয়ত। আমি ততো
পারঙ্গম নই, তুমি জানো, চক্রব্যূহে, সভা-সমাবেশে,
মাত্রা,অক্ষর বৃত্তে —- তুমি পারো যতো।
#
অথচ যুদ্ধ আছে, আমারো হে, সচেতন
এবং ঘোষিত। অশ্বারোহী, পদাতিক কতো
ইশারায় জান দেবে, তবু, কইলজায়
সামর্থ্য নেই। পক্ষান্তরে উদার, হে তুমি,
ডেকেছো মঞ্চোপরি মৃত-সেনা-শ্রেষ্ঠ ভূমিকাতে —-
তোমার বাক্যে, বাণে কতো ইন্দ্র, বীরবাহু,
নিত্য হতাহত।
#
তুমি জানো, পারঙ্গম নই আমি ততো।
মাত্রা, অক্ষর বৃত্তে, ঢালে বা মুখোশে
এভাবেই গুপ্ত রেখো আমাকে সতত।

#
কখন মুখোশ তুমি,  কখন যে ঢাল।



ঘুম ঘর