প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Tuesday, July 12, 2011

‘ আবার আসিব ফিরে ...’ [ আজ, পাবলো নেরুদা'র ১০৭ তম জন্মদিনেঃ তাঁর "I WILL RETURN " কবিতার ভাবানুবাদ ...]


‘ আবার আসিব ফিরে ...’
 [আজ, পাবলো নেরুদা'র ১০৭ তম জন্মদিনেঃ তাঁর "I WILL RETURN " কবিতার ভাবানুবাদ ...]
    ====================================
অন্য দিন, অন্য কোনো সূচীভেদ্য বিকালে বা রাতে
হে পথিক, হে পাঠক, ওগো তুমি, প্রেয়সী আমার
আমার মৃত্যুর পরে এখানেই খুঁজেপাবে আমারে আবার ...

এইখানে সমুদ্র ও প্রস্তরের মাঝে –
এইখানে ঝঞ্ঝাবাতে – আলোকিত – আন্দোলিত সাগর ফেনাতে –

কেননা আবার আমি এখানে আসিব ফিরে একা ...
মানুষের বেশে নয় ... নয় দূর শংখচিল, শালিকেরো বেশে –
এখানে আসিব আমি – একা একা – বাক্যহীন – কোনোরূপ শব্দবন্ধ অবয়ব ও অনুষংগহীন –
... এখানে সাগর আর সাগরের ঢেউ ভালোবেসে ...

আবিষ্কৃত হবো আমি এখানে আবার ...
সাগর ফেনার ভিড়ে হারাবো এখানে ...

হয়তো প্রস্তর হবো ... নীরবতা হবো এই সাগরের তীরে ...

(I WILL RETURN – Pablo Neruda)

ঘুম ঘর