প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Sunday, January 29, 2012

ছোট্ট কথা ...


যে এখন আমার স্ত্রী তাকে আমি চিনি আমি যখন ইঞ্জিনীয়ারিং এর ২য় বর্ষের ছাত্র, তখন থেকেই।
তখন থেকেই আমাদের সম্পর্ক, প্রেম ... যা বলো। যে শহরে ওদের ভিটেবাড়ি, সেই শহরেই ইঞ্জিনীয়ারিং কলেজ। শিলচর। পাশের শহর করিমগঞ্জে আমার দেশবাড়ি। ৫৬ কিলোমিটার। তবু ছুটি’তে বাড়ি যেতে মন কেমন করতো। একবার ও এসেছিল আমাকে বাসে তুলে দিতে। সে ১৯৯২-৯৩ সালের কথা। সন্ধ্যার বাস। বাসের জানালায় বসে বসে একটা কবিতা লিখেছিলাম সেদিন। গৌহাটির ‘একা এবং কয়েকজন’ এ পরে ছাপাও হয়েছিল লেখাটা। আজ কবি বন্ধু মজনু’র চিঠিতে ‘দেখা হবে’ কথাটি সেই কবিতাটা দিলো মনে পড়িয়েঃ
এ যেন সন্ধ্যার শায়িত হিম ডানা
আহত গুঞ্জন মক্ষিকার –
‘আবার দেখা হবে’ – গহনে বলি, আর
ধূলায় ওড়ে মৃত অংগীকার ...

ঘুম ঘর