প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Saturday, October 6, 2012

হারেঙ্গাজাও ইষ্টিশানে ...



হারেঙ্গাজাও ইষ্টিশানে ...

নক্সা করা কাঁথার মতো
   আকাশ জুড়ে ইতস্ততঃ
মেঘের গল্প লেখা
   রেলগাড়ি ধায় আলোয় ছায়ায়
জান্‌লা দিয়ে দেখা
   অচিন দুপুর, খিড়কি পুকুর –
দূরের পাহাড় রেখা –
   পার হয়ে যাই, এক লহমায়
ধূ ধূ ধানের ক্ষেতে
   ‘স্বপ্নে পাওয়া বাদল হাওয়া’
খেলায় ওঠে মেতে ...

তারপরে সেই ছোট্ট ষ্টেশান
           ‘হারেঙ্গাজাও’ নাম
একটু ছুঁয়ে দেখার জন্যে
           যেই আমি নামলাম
উঠলো বেজে রেলের বাঁশী
           মেঘলা প্রহর জুড়ে –
কামরাতে ফের উঠতে উঠতে
            অল্প একটু দূরে
মুচ্‌কি হাসে কম্‌লাওয়ালী
           জানিনা তার নাম –
তবুও থাকে উঠতে উঠতে
          মাথাটি নাড়লাম ...

হাত নাড়িয়ে ‘বিদায়’ লিখেই
             মিলিয়ে গেলো মেয়ে
কয়লা পোড়া রেলের ধোঁয়া
             ঢুকলো জান্‌লা দিয়ে ...


‘হারেঙ্গাজাও’ ইষ্টিশানে
              আসিনি আর আমি
রক্তে যখন সূর্য্য এখন
             পশ্চিমপথগামী
তখন কেন সেই হাসিটাই
             স্বপ্নে পড়ে মনে? ...
‘জাটিঙ্গা’ নাম নদীর ধারে
            কম্‌লালেবুর বনে ...
৬/১০/২০১২

ঘুম ঘর