প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Thursday, May 9, 2013

২৫শে বৈশাখ ২০১৩ ২। সেই দূর পঁচিশে বৈশাখ



২৫শে বৈশাখ ২০১৩




২। সেই দূর পঁচিশে বৈশাখ

অনেক বৎসর আগে মেঘলা বিকালে
মোটর সাইকেল নিয়ে আমি ও জোনাক
পাহাড়ি রাস্তা ধরে উড়ে যেতে
হঠাৎ থেমেছি পথে বৃষ্টি নেমে এলে –
রাস্তা থেকে নীচে এক টিনে ছাওয়া বাড়ি
আশ্রয়ের মতো ডাকলে নেমে গিয়ে দেখি
গ্রামের ইস্কুল আজ বিকালেও খোলা,
বয়স্ক মাস্টারবাবু, রোগা দিদিমনি আর
কালো, রোগা ছেলেমেয়েগুলি
দেবতা ও দেবতার শিশুদের মতো
ভীষন উড়ন্ত আজ, ভীষন উজ্জ্বল –
কাঠের বেঞ্চি জুড়ে বানানো মঞ্চের
এক পাশে চেনা ফটো, মালিকাশোভিত –
কালো, রোগা শিশুগুলি গেয়েওঠে মঞ্চে তখনি
‘চির নূতনের দিলো ডাক’ –

অঝোর বাদল হয়ে পাহাড়িয়া গ্রামে
ফের ঝরে সেই দূর পঁচিশে বৈশাখ।।

ঘুম ঘর