প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Wednesday, November 6, 2013

টেম্পেস্ট





টেম্পেস্ট

১। ক্যালিবান

আজো আমি এ দ্বীপের আনাচে কানাচে
তোমার প্রচ্ছায়া দেখে শংকাকূল হয়ে উঠি
হে প্রস্‌পেরো, মহাজ্ঞানী,  সাধু ও শয়তান –
তোমার ভাষা ও লিপি অদ্যাবধি যে সকল পাথরে খোদিত
তাদের ছায়াতে আজো মৃতদেহ ভেসে ওঠে পথভ্রষ্ট মেষপালকের ...
আমি কাঠুরের ছেলে জন্মাবধি পড়শীদের মুখে
তোমার কাহিনী শুনে ভয়ে চোখ বন্ধ করে দেখি
কি করে মৃত্যুর ছায়া মা-বাপের মুখে
নেমে এসেছিল আর তুমুল বিক্রমে
এ দ্বীপের নাভিমূলে তুমি মন্ত্রবলে তুলেছো নিশান –

নেহেরু ও জিন্না নামে দুই এরিয়েল
এ দ্বীপে এখনো গাইছে পূর্বাপর হননের গান ...





২। মিরান্দা

তোমার পরুষ দুই হাত
একবার ছুঁয়েছিল বলে
জঙ্ঘায় গাঢ় রক্তপাত
এখনো স্মৃতির মতো জ্বলে

ঝড়ো এ সাগর আজো তুমি –
আমি দ্বীপ? শান্ত বেলাভূমি?
হরিণীর মতো কেন ভীত?
হায়, আমি ম্যাজিক শাসিত ...

ফার্দিনান্দ্‌ জানেনা এ টান্‌ -
ক্যালিবান্‌! প্রিয় ক্যালিবান্‌!!


৩। প্রস্‌পেরো

নিজের গহনে যতো যাই
কোনোখানে জাদুকর নাই।
শুধু এক অসহায় পিতা –
আর তার স্নেহের দুহিতা।

অন্তরালে অপত্যও পাপ,
বয়ে নেবো সব অভিশাপ –
বাহুবলে অথবা মেধায়,
ধুয়ে যাবে যাতনা, ত্রিতাপ

দুহিতাটি যদি দুধে ভাতে
থাকে ওই জাদুর প্রাসাদে।।

ঘুম ঘর