প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Sunday, December 22, 2013

জপিনা তোমার নাম ...





জপিনা তোমার নাম ...

জপিনা তোমার নাম, আঁকিনা তোমার নাম, আনিনা তোমার নাম
জনতার হিংস্র কোলাহলে। –এ ধ্বনি বেদনালীন, খ্যাতির গহনে
পাপ, পরিতাপ, তবু অন্তরালে দাহ্য এই অসম্ভব দহনের ক্ষনে
বার্তাবাহী পারাবত - অশ্রু রেখা - মিশে যায় অনন্তর বনের বিজনে।
যে সব প্রহরগুলি লহমার মতো ক্ষুদ্র আমাদের সর্বগ্রাসী মর্ম ইতিহাসে
যেসব লহমা গুলি প্রহরের মতো ব্যাপ্ত আমাদের সাময়িক শান্তি এনে দিতে
অনুতাপে, পরিতাপে, কামনা, বেদনা আর রীতি-বেড়াজাল-ভাঙ্গা তীব্র অনাচারে
যুগলে আমরা ফিরবো কখনো পেরিয়ে আসা অসময় নাম্নী সেই নদীর কিনারে!
হৃষ্ট তুমি হয়ো আর আমার ভূষণ হোক্‌ অকাতর কলুষ ও কল্মষ –
যদি পারো ক্ষমা করো অন্যথায় ত্যাগ করে চলেযেও বনান্তরে একা
তোমার চেতনা তবু চৈতন্যের নিজ অন্তঃপুরে থাকে যেন স্পর্শাতীত-
ঝড়ো রাত্রে নদীতটে পথিকের তরে শেষ আলোকিত আশার ঝরোখা।
যদিও উদ্ধত আমি মহাবলী সম্রাটের সমীপেও তবু - জানুদ্বয় সদা নত
আমরন আদিগন্ত তব জানুমূলে। যদিও চেতনা জুড়ে নানা ক্ষত তবু -
তোমাকে কিনারে পেলে কে চায় সাম্রাজ্য আর পৃথিবীর গরীবের মতো?



Byron এর "I speak not, I trace not, I breathe not thy name" এর ছায়াতে ...

ঘুম ঘর