প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Wednesday, July 7, 2021

বিড়ি জ্বেলে নে'রে মরদ...

বিড়ি জ্বেলে নে'রে মরদ...

 


 

না কাঁথা, না চাদর

বাড়ে হিম, লাগে ডর

ললিতে।

 

এই হিমে পড়শীদের

চাদর, লেপ -- যা পাস

 সব কেড়ে নে।

আরশিনগরে রাতচুলার থেকে

 পোড়া আংরা তুলে নে --

বিড়ি জ্বেলে নে বুকের আগুনে,মরদ,

বুকে বড় তাপ হে!

 

 

ধোঁয়া বিড়ির গিলে নিস রে মরদ,

গা'য়ে বড় পাপ হে!

প্রেম,হে, অভিশাপ যে...

 

 

না'ত খুঁত, না'ত ভুল

আমার ছিল, তা'ও হুজুর

আমায় জখম করেছে।

ঠিক দুক্কুর বেলার ভূত

হয়ে আমার পাঞ্জরে ঢেলা মেরেছে।

আমার বড্ড লেগেছে...

ঘুংঘুর পরিয়ে পায়ে

কাছারি শিকল দিয়েছে।

 

নে, এ বুকের আগুনে, মরদ,

নেভা তোর বিড়ি জ্বেলে নে।

বুকে বড় তাপ হে!

 

না'ত ছুরি, না'ত কাস্তের ধার,

নাত অন্য হাতিয়ার,

সাপের ছোঁবলে গায়ে বিষ ঢেলেছে।

ফাঁকি দিয়ে মরদ লেপের তলায় সেঁধেছে।

 

 

বিড়ি জ্বেলে নে বুকের আগুনে,মরদ,

বুক যে কয়লার খনি হে --

হিমে পোড়া এই নিশীথে, মরদ,

কয়লায় আগুন জ্বেলে দে।।

 

 

[ বিশাল ভরদ্বাজের "ওমকারা" শেক্সপিয়ারের ওথেলো।

এটি আমার দেখা ৮/৯ টা নানা ভাষার ওথেলো অনুসরনে করা ছবির মধ্যে অন্যতম।

এই ছবির নানান ইংগিতময়, নানামাত্রিক গান " বিড়ি জ্বালাইলে" ও আমার খুবই প্রিয়।

গুলজারের গীতিকবিতা কে বাংলায় ছায়ারূপ দেওয়ার এটি আমার একটি চেষ্টা । ]

 

 

 


ঘুম ঘর