প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Monday, July 19, 2021

ইস্টিশানে গিয়ে ...

 ইস্টিশানে গিয়ে ...

 

ইস্টিশানে গিয়ে জানা গেলো

কয়েক মিনিট হলো

ট্রেন ছেড়ে গেছে। আমার বিলম্ব দেখে

তুমি একা চলেগেছো

বর্ষাতি, টর্চ,ম্যাপ -

এসব ছাড়াই।

 

তবে যাবো, অন্ততঃ আরেকবার যাবো,

জ্যোৎস্নায়, তোমার সে হৃত রাজ্যপাটে।

তাই, দেখো, রেল লাইন ধরে

হেঁটে আসছি আমি পায়ে পায়ে।

অতএব বিলম্ব কিছুটা

হবে সুনিশ্চিত। তাহলেও, দেখো,

আমিও অন্তিম দৃশ্যে পৌঁছে যাবো

বর্ষাতি, টর্চ,ম্যাপ -

এসব ছাড়াই।

 

ধুধু জ্যোৎস্নায় বসে

মুখোমুখি

আরেকবার গল্পকরা ছাড়া

আমাদের

গত্যন্তর নাই।

 

[ এটিও লিখিত ২৮ ডিসেম্বর ২০১৫ সালে। অপূর্ব কুমার পাল, যিনি আমার বান্ধব এবং শ্বশুরমশাই ও বটে, তাঁর মৃত্যুর পরদিন। সামান্য অদল বদল করে তুলে রাখলাম এখানে]

ঘুম ঘর