প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Thursday, August 5, 2021

শিল্পোত্তীর্ণ " আমার অক্ষর

 " শিল্পোত্তীর্ণ " আমার অক্ষর


"আপনাদের রোগীর জন্য মাসী লাগবে নাকি".. 

নার্সিংহোমের বাইরে জনে জনে এ প্রশ্নটি নিয়ে

উত্তীর্ণ পঞ্চাশ 

যে মহিলা ফেরে

তার অশ্রু,  তার অভিশাপ

বহনে কি সক্ষম তুমি

" শিল্পোত্তীর্ণ " আমার অক্ষর?

#

আপনাদের রোগীর জন্য মাসী লাগবে নাকি"..

এই বাক্যে আমি শুনি স্বর

নিলামের, খোজা আর 

চাবুক ও চোঙ্গারঃ

"সস্তায় দাসী নিয়ে যান। 

কামাল ঘোড়ি'র মতো মাল!

দাম নামমাত্র,  শুধু

তিনটে মোহর"... 

#

এদের কঠিন অশ্রু,  চরাচর ব্যাপ্ত অভিশাপ

বহনে কি সক্ষম তুমি

" শিল্পোত্তীর্ণ " আমার অক্ষর?


সপ্তর্ষি বিশ্বাস

০৩।০৮।২১

করিমগঞ্জ / শিলচর


ঘুম ঘর