প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Tuesday, October 19, 2021

কবি'ভাইদের প্রতি

কবি'ভাইদের প্রতি

 

কবি নই, গৌতম বসু'র শব্দ ধার করে বলি 'কবিতা-শ্রমিক'

তাই কবিতা রচনা চেষ্টা করি প্রকাশ্যেই, 'কবি'ভাই, তবু

আমি নই তোমাদের দলে। পংক্তি সাজাতে চাই শুধুমাত্র

ভালো লাগে বলে। তবু নই তোমাদের দলে, স্ব-ইচ্ছায়।

কেননা 'লেনিন','মার্ক্স','পুঁজিবাদ','শ্রম' – এইসব 'ক্লিশে' শব্দগুলি

এখনো বিশ্বাস করি প্রশস্ত রাস্তায়, ভিড়ে, নগ্ন দিবালোকে।

'পদ্য-পাঠা-সর' নয়, মিছিল, 'এরেস্ট', স্ট্রাইক, সশস্ত্র উত্থান

এ সকলই ডাকে, অদ্যাবধি, 'অন্তর্গত রক্তে', নিভৃতে।

রাত্রিজাগি শুধুমাত্র 'জাঁ ক্রিস্তফ', 'প্রুস্ত'সহ নয়, কার্ল মার্ক্স,

লেনিন, গ্রামসী,মাও আমূল বুঝব বলে যতি ও অক্ষরে।

এবং মলাট কিংবা ম্যাগাজিনে দেড় পাতা 'সার-অংশ' পড়ে

'পড়িয়াছি', 'বুঝিয়াছি', 'তাই ছাড়িয়াছি' এই হেন দাবী

জানাইনা মুখে কিম্বা লিখিত অক্ষরে। তাই, 'কবি'ভাই, আমি

তোমাদের দলে ভিড়িনি, পারিনা ভিড়তে, ভিড়বোনা। তবে

তুমি যদি ইচ্ছা করো ঘুরে যেতে পারো এসে আমার শিবিরে।

 

সপ্তর্ষি বিশ্বাস

১৯/১০/২০২১

বেঙ্গালোর

 


ঘুম ঘর