প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Saturday, July 30, 2022

বেদব্যাস উবাচ

বেদব্যাস উবাচ

 

"কে বল্লো যে একলব্য স্ব ইচ্ছায় বৃদ্ধাঙ্গুষ্ঠ কেটে

দিয়েছিল গুরুদক্ষিণা? দ্রোণ তার গুরু হলো কবে?

হ্যাঁ, নিজহাতে আঙুল কেটেছিল, ঠিক। তা নাহলে

দ্রোণ নিজে কিংবা অর্জুন কিংবা তাদের কোনো

কেনা গুন্ডা কেটে ফেলতো। হয়তো আঙ্গুলই শুধু নয়

একলব্যকেই। ঠিক যেমন পুর্ব বাংলার তাঁতীদের ধরে

আঙুল কেটে দিয়েছিল বিলাতি বাণিয়ার দল

ম্যাঞ্চেস্টার ও রানিমার দক্ষিণা হিসাবে কিংবা যেমন

এখন বুলডোজারে উপরে ফেলা হচ্ছে নিয়ত

যারাই করছে টেঁফু রাজা, রাজত্ব আর রাজকার্য নিয়ে।

#

হ্যাঁ, স্ব ইচ্ছায় একলব্য বৃদ্ধাঙ্গুষ্ঠ কেটে

দিয়েছিল গুরুদক্ষিণা -- আমিই লিখেছি।

না লিখলে আমার আঙ্গুলও কবে

কাটা যেতো আর এই মহাকাব্য টাব্য কিছু

লেখাই হতোনা।"

ঘুম ঘর