প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Monday, August 8, 2022

রোদ্দুর

রোদ্দুর

 

দূর বিদেশের থেকে বন্ধুর

চিঠিহেন কোনদিন রোদ্দুর

মেঘে গড়া আমার এ জানলায়

লুপ্ত কি চেনা সুর রেখে যায়?

 

আমার দুপুর কাটে পাহাড়ে ।

বিকাল পাহাড়তলী বাজারে ।

বিকালের উরু বেয়ে সন্ধ্যা

চুপে আসে ঝোপেঝাড়ে জংলায় ।

হাটের হল্লা ভিড় ছাড়িয়ে

এগোতেই হাওয়া-দূত বলে যায়

সকালের হরকরার রোদ্‌দুর

আসেনি বা এসেছিল কদ্দুর।

 

চিঠি কোনো এসেছে কি আসেনি

দেখতে যখন আমি জানলায়

 রাত নামে ঢেকে দিয়ে সন্ধ্যা ।

"আরো এক দিন গেল বন্ধ্যা"

 নামতার মত পড়ে ঝিঁঝিরা

জোনাকিরা নিভে যায় বাতাসে।

 

তখন আরেক দেশে রোদ্দুর

নিয়ে যায় চিঠি কার বন্ধুর?

আছে তার দেশে দেশে বন্ধু ।

 

 

আমার জানালা রাতে বন্ধ।

আমার জানালা মেঘে অন্ধ।।

 

ঘুম ঘর