প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Tuesday, November 1, 2022

এবার পুষ্প-ঋতু এলে

 এবার পুষ্প-ঋতু এলে

বলেছিলে পুষ্প ভালবাসো। সকল খামারে তাই
লাগিয়েছি গোলাপের চারা। নিয়োগ করেছি মালী —-
অন্তিম মোহর-মুদ্রা বিক্রি করে, কৃতান্ত-বাজারে।
এবার পুষ্প-ঋতু এলে, গোলাপ ফুটবে না'কি
কুঁড়ি ও পাপড়ি গুলি ভস্ম হবে, হয়ে যাবে ছাই —-
জানিনা। জানতে চাইনা। আমার সাঙ্গ হলো খেলা,
অন্যথায় কাজ। এইবারে আমি তবে যাই।
#
আবডালে পুষ্প নয়, তোমাকেই ভালবেসে আমি
বলেছি মিথ্যা কথা, নিয়েছি পুষ্প-পত্র-শাখার শরন।
তোমাকেই মুগ্ধ করতে পুড়িয়েছি প্রাকৃত খামার আর
গোলাপের চারা দিয়ে ঢেকেছি সকল ক্ষত, সমস্ত কফিন –---
যা'তে তুমি সারাদিন, সারারাত ধরে, থাকো মগ্ন পুষ্প-ক্রীড়াতে।
#
এবার পুষ্প-ঋতু এলে কুঁড়ি ও পাপড়ি গুলি পুষ্প না'কি হয়ে যাবে ছাই —-
জানিনা। জানতে চাইনা।আমার সাঙ্গ হলো খেলা। আমি যাই।


[শ্রীমতী মধুশ্রীকে]

সপ্তর্ষি বিশ্বাস
৩১।১০।২২ —- ০১।১১।২২



ঘুম ঘর