প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Sunday, September 27, 2015

প্রবাসী বৈকালকথা




প্রবাসী বৈকালকথা




চলো বেরিয়ে পড়ি

চলো বেরিয়ে পড়ি
শরতের নীল এই আকাশটাকে মাথায় করে
শ্রাবণের ঝড়ঝাপ্টা মাথায় করে
সঙ্গে করে হেমন্তের বিষণ্ণ গোধূলি
চলো, বেড়িয়ে পড়ি –

না লোভ, না পাপ, না মায়া
কিছুই আমাদের পিছুটান নয়,
আসলে যা’ই আমাদের পিছুটান
তা’ই পাপ। তাই মায়া।
তা’ই হেরে যাওয়া।


না লোভ কিংবা পাপের কাছে
জ্ঞানত হারিনি এতাবৎ -
তবে কবে হেরে যাবো কেজানে।
এদের নিয়ে আমার বিশেষ ভাবনা নেই।
এরা খুবই সরল অন্ধকার।
আমার যতো আব্দার, যতো ঝগড়া
যতো হেউঢেউ, যতো তোলপাড়
সকলি ওই মায়ার সঙ্গে ...

চলো, প্রবাসী বৈকালের এই মায়াটুকু মাথায় নিয়ে
বেরিয়ে পড়ি।
বেরিয়ে পড়ি যে দিকে দু চোখ যায়না –
যায়নি কোনোদিন।

ঘুম ঘর