প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Monday, April 18, 2016

নিরীশ্বর প্রার্থনার গান



নিরীশ্বর প্রার্থনার গান

কোনোদিন কোনো গাছে নিজহাতে দিইনাই জল।
শুধাইনি তাদের কুশল।
আজ সেই কাজ করে তাই গভীরে কৃতার্থ হওয়া গেলো।
পাতাগুলি তৃপ্তি জানালো-
ঝড়বৃষ্টি শেষ হলে পরিতৃপ্ত পাশ ফেরে যেমন রমণী
যেভাবে শ্রাবণ এসে পূর্ণ করে মৃত্তিকার যোনি...

পুরুষজন্মের মর্মে জমে থাকা যুগান্তের অগ্নি, হাহাকার
যেন আজ জলের আকার
নিতে চায় – ঝরে যেতে – প্রতি বৃক্ষে, প্রতিটি পাতাতে –
এভাবেই – কোনো যুগে – কোনো গ্রীষ্মরাতে
নিরীশ্বর এ প্রার্থনার গান
মেঘে মেঘে ছিল ভাসমান
ঝরেছিল প্রতি বৃক্ষে, প্রতিটি পাতাতে-

আমার এ পুরুষজন্ম
আমার এই জলঝারি সে’ও
মিশেছিল সে প্রথম বর্ষণের সাথে।

ঘুম ঘর