প্রবেশিকা

**************************
আমি অত্র। আমি তত্র।
অন্যত্র অথবা –
আমার আরম্ভে আমি
নিশীথিনী, প্রভাতসম্ভবা।
**************************


[ পাঠক /পাঠিকার নিজস্ব বানানবিধি প্রযোজ্য ]

Thursday, February 11, 2021

মেঘবেতার থেকে প্রচারিতঃ একগুচ্ছ কবিতা

 মেঘবেতার থেকে প্রচারিতঃ একগুচ্ছ কবিতা

 


আমার ও হাওয়ার  বসবাস

 যতগুলি পথ চলে গেছে

পাহাড় পেরিয়ে কোন বনে,

আমার পায়ের ছাপ তুমি

খুঁজে পাবে তাদের বিজনে।

 

যেখানে পেয়েছি পাতা,ঘাস -

লিখেছি সেখানে চালচুলো।

আমার ও হাওয়ার বসবাস

ঘিরে নেচে চলে গেছে ধূলো।

 

ধূলিপথে পায়ে পায়ে হেঁটে

মিশে যাবো ধূলিতে আবার।

ধূলি থেকে জন্ম নেবে ধূলো,

এভাবেই হবে পারাপার …


“ দীপ জ্বেলে যাই"

দীপ জ্বেলে রখে যায় কেউ

মন্দিরের সিঁড়িতে, মাজারে।

প্রদীপের শিখাটি একাকী

জ্বলে জ্বলে নিভে যায় দূর

যাযাবর রাতের বাতাসে।

আমাদেরো ভুলগুলি ক্রমে

একটি একটি তারা হয়ে

জোনাকির মতো জ্বলে ওঠে

মাজারের ধারে,ঝোপেঝাড়ে।

 

দীপ জ্বেলে বসে থাকে কেউ

আঙিনায়, এলোচুল খুলে।

পথিক আসে না, রাত যায় -

ভোর আসে পাহাড় পেরিয়ে ।

আমাদেরো পাপগুলি ছায়া

হয়ে ফেরে সাথে সারাদিন

স্মৃতিগুলি মর্ম-পৃথিবীতে

উদ্বাস্তু, মানচিত্রহীন।

 

১৪/০৯/২০২০ – ১০/২/২০২১

 

কথার পা'চালি

  ১।

একটি দুটি কথা

লেখার আকুলতা

একটি দুটি পাতা

ঝরার ব্যাকুলতা

নিয়ে হাওয়ায় দোলে ।

কিংবা বাদলজলে

ভাসতে ভাসতে চলে।

শাদাই থাকে  খাতা

 একটি

        দুটি

               কথা …

 ২।

 একটি দুটি কথা

পাতার মতো ভেসে

আসে ঘাটের পাশে

আশায়।  কেউ তা শোনে যদি

কেউ না তুলে নিলে

হাতছানি দেয়

নদী।

৩।

এলোমেলো কথা লিখে রাখি।

এঁকে রাখি গুহায়, পাথরে।

দৃশ্যাতীত ছবি লিখে রাখি -

লিখে রাখি মেঘের আখরে।

কাগজ-নৌকার মতো দিন

রাত্রির 'নম্র নীল' জলে

ভেসে যায়

        অক্ষরের

                আঙ্গিনা

                           পেরিয়ে ...

১৩/০৯/২০২০ ---১০/০২/২০২১

  

 মেঘরেডিয়োর গান

 দূরে নীল পাহাড়ের কাছে

মেঘের যে বাসাবাড়ি আছে

সেখানে নিঝুম রাতে বাজে

রেডিওতে অবলুপ্ত গান।

 

সকাল এলেই ভেসে ভেসে

চলে যায় অন্য কোনো দেশে ।

নতুন গানের ঝাঁক এসে

ভিড় করে মেঘ-রেডিওতে।

 

আমি ওই গান শুনে জাগি।

সেসব তারার কথা ভাবি

যাদেরকে পার হয়ে, উড়ে

এসেছি এ খড়ে , গ্রহান্তরে।

 

'ভিন গ্রহে যেতে হবে ফিরে'

– মাঝে মাঝে হাওয়া এসে বলে।

যাওয়ার সময় গান গুলি

 কার হাতে দিয়ে যাব, ভাবি -

 

দূরে নীল পাহাড়ের কাছে

মেঘের যে বাসাবাড়ি আছে

তাদেরকে দিয়ে যাই যদি

তারা কি বাজাবে গান গুলি?

 ২২/১০/২০২০ – ১০/০২/২০২১

 

 

 

 

 

ঘুম ঘর